প্রত্যালীঢ় একটি সাহিত্যিক ও দার্শনিক বইপ্রকাশ ও চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান। এটি চট্টগ্রামে অবস্থিত। সবুজ তাপস এর প্রতিষ্ঠাতা। ২০০৯ সাল থেকে এর কার্যক্রম শুরু হয়। শুরুর দিকে এর কোনো কার্যালয় ছিল না, অনেকটা ভ্রাম্যমাণ বইপ্রকাশনা হিশেবে ছিল। পুরো চেরাগী পাহাড় ও মোমিন রোড এলাকাই ছিল এর কার্যালয়। ২০১০ সালের অমর একুশে বইমেলায় (ডিসি হিল, চট্টগ্রাম) এর স্টল ছিল। বর্তমানে এর কার্যালয় নির্দিষ্ট হয়েছে- ২৪৫, সাউথল্যান্ড সেন্টার, আগ্রাবাদ, চট্টগ্রাম। ১৬ জানুয়ারি ২০১১ থেকে প্রতিষ্ঠানটি এখান থেকে দৃষ্টান্তবাদী মানুষের লক্ষ্যে সাহিত্যিক ও দার্শনিক কাজ চালিয়ে যাচ্ছে।

প্রত্যালীঢ়-এর বইপ্রকাশনা শাখার নাম, প্রত্যালীঢ় প্রকাশন। এর প্রকাশক হিসেবে রয়েছেন সবুজ তাপস। সম্পাদনার দায়িত্বে রয়েছেন মহীন রীয়াদ ও ফয়সল অর্দ্রী। মূলত সাহিত্য ও দর্শনের উপর বই প্রকাশ ও কাজ করাই এ-প্রকাশনের লক্ষ্য। সৃজনশীল এবং যুক্তিবাদী পাঠকশ্রেণি তৈরির উদ্দেশে লেখকদের কর্মপ্রয়াস পরিচালিত হোক- এ-মূলমন্ত্রে আস্থাশীল বলেই প্রত্যালীঢ়-এর এ-শাখার আত্মপ্রকাশ। আর দশটা প্রকাশনা সংস্থার মতো বাণিজ্যিক ফায়দা লোটার জন্যে যা-তা প্রকাশ করার এজেন্ডা নিয়ে এ-প্রকাশনের জন্ম নয়। ভালো ও মানসম্পন্ন বই প্রকাশ করতে চায় এটি। প্রচলিত ধ্যানধারণা নয়, দৃষ্টান্তবাদী চিন্তার অধিকারী শক্তিমান তরুণ লেখকদের আপন ঠিকানা হতে চায় প্রতিষ্ঠানটি।

অমর একুশে বইমেলা ২০১০, ডিসি হিল, চট্টগ্রাম

প্রত্যালীঢ়-এর চলচ্চিত্র শাখার নাম, চিলেকোঠা দৃষ্টান্তইস্ট ভিজ্যুলাইজেশন (সিডিভি)। এর প্রধান দায়িত্বশীল ভূমিকায় রয়েছেন মহীন রীয়াদ, রাফায়েল রাসেল ও  ফয়সল অর্দ্রী। এর মূল লক্ষ্য মানুষকে দৃষ্টান্তবাদিতার আলোকে প্রচলিত অপধ্যানধারণা ও বিধিনিষেধের বিরুদ্ধে মানসবিপ্লবী করে তোলা। সমাজে বিদ্যমান পশ্চাদ্পদতা ও অন্ধকারমুখিতা আঙুল দিয়ে দেখিয়ে দেয়াই এর মূল এজেন্ডা। সিডিভির মাধ্যমে কখনো সবাক আবার কখনো নির্বাক চলচ্চিত্র প্রদর্শন করিয়ে দর্শকের মনে দৃষ্টান্তবাদী আবেগ জাগাতে চায় প্রতিষ্ঠানটি।

——————————————————————————————————Prottayalir, founded by Shobuj Taposh, is an institution of literary & philosophical book publication and film production. It is situated in Chittagong (245, Southland Centre, Agrabad). The institution has been started its activities since 2009. In beginning, it had no own office, worked as a traveling book publication. Other’s offices, related to its work, of Cheragi Pahar and Momin Rood of Chittagong were used as its’ temporary office. It had a stall in Amor Ekushey Boimela 2010 (DC Hill, Chittagong). From Southland Centre it has been continuing its literary & philosophical attempt since 16 January 2011.

The name of publication branch of Prottayalir is ‘Prottayalir Prokashon’. Shobuj Taposh is its publisher. Moheen Reeyad and Foysoll Aurdree are engaged in editing. The aim of the prokashon is to publish book on literature and philosophy.

Advertisements
  1. No trackbacks yet.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

Advertisements
%d bloggers like this: